আমার নিষ্কলুষ পৃথিবী অদ্য কলুষিত হয়েছে
আজ সম্পূর্ণ আমার শোকসমুদ্র থেকে-
এত ব্যথা নিয়ে আমি কার দ্বারে দাঁড়াই!
কোথায় গেলে সেই অতীত খোঁজে পাই!
হে বিধাতা!
আমাকে দাও স্থান : ওই সম্মান যত-
কেন?
আমার মাথা নত- আজ নত।
আমি পূর্বরাজভূমে ফিরে যেতে চাই;
যেথায় ছিল আমার সমস্ত গর্বঠাঁই।
যার লাগি সর্বনাশের দুর্গন্ধ লেগেছে আমার গায়ে
সে প্রিয়তমা পালিয়েছে পরিণয়বাসরে ধেয়ে!
৪ চৈত্র, ১৪০৪-
বাকলিয়া, চট্টগ্রাম।